মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
ডাক বিভাগ

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয়ের অধীনস্থ বাংলাদেশ ডাক বিভাগ একটি সেবামূলক প্রতিষ্ঠান।

  • কী সেবা কীভাবে পাবেন
  • প্রদেয় সেবাসমুহের তালিকা
  • সিটিজেন চার্টার
  • সাধারণ তথ্য
  • সাংগঠনিক কাঠামো
  • কর্মকর্তাবৃন্দ
  • তথ্য প্রদানকারী কর্মকর্তা
  • কর্মচারীবৃন্দ
  • বিজ্ঞপ্তি
  • ডাউনলোড
  • আইন ও সার্কুলার
  • ফটোগ্যালারি
  • প্রকল্পসমূহ
  • যোগাযোগ

ডাক (অভ্যন্তরীণ) সার্ভিস

এজেন্সী (অন্যান্য) সার্ভিস

১) বিভিন্ন প্রকার/রকমের ডাক টিকেট বিক্রয়;

২) রাজস্ব টিকেট বিক্রয়;

৩) সাধারণ ডাক দ্রব্যাদি;

৪) রেজিস্টার্ড ডাক দ্রব্যাদি (ভি.পি.এল.সহ);

৫) বীমাকৃত ডাক দ্রব্যাদি;

৬) স্মল (ক্ষুদ্র) প্যাকেট সমূহ;

৭) রেজিঃ সংবাদ পত্রাদি ও পেরিওডিক্যালস্

৮) পার্সেল ডাক দ্রব্যাদি (ভি.পি.পি. সহ);

৯) জি.ই.পি. ডাক দ্রব্যাদি;

১০) ই.এম.এস. ডাক দ্রব্যাদি;

১১) বিভিন্ন রকমের ডাক দ্রব্যাদি গ্রহণ,প্রেরণ

  ও বিলি বন্টন ; ইত্যাদি।

১) মনি অর্ডার সার্ভিস (অভ্যন্তরীণ ও বৈদেশিক);

২) সঞ্চয় ব্যাংক হিসাব (সাধারণ ও মেয়াদী);

৩) সঞ্চয় পত্রাদি(বাংলাদেশ,৩ মাস অ: মু: ভি: পেনশনার ও পরিবার);

৪) ডাক জীবন বীমা (আজীবন, মেয়াদি, শিক্ষা ও বিবাহ )

৫) বাংলাদেশ পোস্টাল অর্ডার বিক্রয় ও ভাঙ্গানো;

৬) প্রাইজ বন্ড বিক্রয় ও ভাঙ্গানো;

৭) এক্সাইজ ব্যান্ডারোল বিক্রয়;

৮) নন জুডিসিয়াল স্ট্যাম্পস বিক্রয়;

৯) ওয়েস্টার্ণ ইউনিয়ন মনি ট্রান্সফার কার্যক্রম ;

১০) ইলেক্ট্রনিক মানি ট্রান্সফার সিস্টেম(ইএমটিএস) ;

১১)  পোস্টাল ক্যাশ কার্ড কার্যক্রম; ইত্যাদি।

 

আমাদের লক্ষ্য (Our Vision)

          তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সাথে তাল মিলিয়ে স্বল্প সময়ে এবং স্বল্প খরচে জনগণের দোরগোড়ায় ডাক সুবিধা পৌছে দেয়ার মাধ্যমে গ্রাহকসন্তুষ্টি অর্জন করা এবং সততা,  বিশ্বস্ততা ও জনসেবার ব্রত নিয়ে ফিজিক্যাল, ফাইন্যানশ্যাল, ইলেকট্রোনিকসহ সব ধরনের মানসস্মত সার্ভিস প্রদান করার মাধ্যমে বাংলাদেশ ডাক বিভাগকে বিশ্বমান সম্পন্ন  প্রতিষ্ঠানে উন্নীত করা।

 

          আমাদের উদ্দেশ্য (Our Mision)

 

          দেশের অভ্যন্তরে ও বিদেশে উচ্চমান সম্পন্ন ডাকসেবা প্রদানের মাধ্যমে গ্রাহক সন্তুষ্টি অর্জন। এ লক্ষ্যে বাংলাদেশ ডাক বিভাগের করণীয়ঃ

          * গ্রাহক চাহিদা পূরণের জন্য সচেষ্ট থাকা।

          *  দক্ষ ও বিশ্বস্ত সেবা প্রদানের লক্ষ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা।

          *  কর্মচারীদের মাঝে সেবা প্রদানের প্রতিযোগিতামূলক মনে াভাব সৃষ্টি এবং সোব প্রদানের         সময় গ্রাহকের সাথে তাদের সম্মানজনক আচরণ নিশ্চিত করা।

          *  দেশের সামাজিক ও অর্থনৈতিক অবস্থার প্রতি লক্ষ্য রেখে প্রতিষ্ঠান পরিচালনা করা।

          *  এলাকাভেদে দেশের সর্বত্র মানসম্মত সেবা প্রদান করা।

          আমাদের সার্ভিসসমূহ (Our Services)

 

          বাংলাদেশ ডাক বিভাগ জনসাধারণকে মূলত দুই ধরনের সার্ভিস প্রদান করে থাকে-

          ১। মূল সার্ভিস ২। এজেন্সি সার্ভিস।

১) মূল সার্ভিসঃ

          * সাধারণ চিঠি পত্র     * রেজিস্টার্ড চিঠিপত্র   * জি ই পি               * ই এম এস

          * মনিঅর্ডার             * পার্সেল সার্ভিস        * ভিপিপি                * ভি পি এল

          * ডাক টিকেট বিক্রয়  * ডাক দ্রব্যগ্রহণ, প্রেরণ ও বিলি                  * পিসিসি                          * ইএমটিএস।

২) এজেন্সি সার্ভিসঃ

          * ডাক জীবন বীমা                                                                                                     * সঞ্চয় ব্যাংক, সঞ্চয় পত্র বিক্রয় ও ভাঙ্গানো                                                                     * প্রাইজবন্ড  এবং পোস্টাল অর্ডার বিক্রয় ও ভাঙ্গানো                                                                * বিড়ি ব্যান্ডরোল মুদ্রণ ও বিক্রয়                                                                                    * প্রি-প্রেইড কার্ড বিক্রয়                                                                                               * সরকারের সকল নন পোস্টাল টিকেট মুদ্রণ ও বিতরণ                                                        * সরকারী সিদ্ধান্তক্রমে অন্য যে কোন সেবা।                              

          ডাক সেবার সময়সীমা (Standard time of Services)

          সর্বজনীন ডাকসেবা (Universal Postal Services)

ক্রমিক নং

ডাক সেবার ধরন

সেবা প্রদানের সময়সীমা

সাধারণ চিঠি বিলি

শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন।

রেজিঃ চিঠি বিলি

শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন।

জি ই পি

শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য জেলা শহরে ২ দিন ।

ই এম এস

ডাকঘরে বুক করার ৩৬ ঘন্টার মধ্যে বিলিকারী ডাক প্রশাসনে পৌছানো।

এয়ার পার্সেল

ডাকঘরে বুক করার ৭২ ঘন্টার মধ্যে বিলিকারী ডাক প্রশাসনে পৌছানো।

মনিঅর্ডার বিলি

শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন।

 

  আর্থিক সেবা ( Financial Services)

 

ক্রমিক নং

আর্থিক সেবার ধরন

সেবা প্রদানের সময়সীমা

সঞ্চয় হিসাব/মেয়াদী হিসাব/সঞ্চয়পত্র

প্রধান ডাকঘরে তাৎক্ষনিক ভাবে। ম্যানুয়াল পদ্ধতিতে ২০ মিনিট এবং কম্পিউটার পদ্ধতিতে ৩ মিনিটে সেবা প্রদান

হিসাব স্থানান্তর

এক জেলা থেকে অন্য জেলায়; এক অফিস থেকে অন্য অফিসে ১০ দিন।

মরনোত্তর দাবী

আবেদনের তারিখ থেকে পরবর্তী ১ মাস।

মেয়াদ পূর্তি সেবা

জিপিও ও প্রধান ডাকঘরে সাথে সাথে , উপজেলা অফিস, সাব অফিস ও শাখা অফিসে আবেদনের ১০ দিনের মধ্যে।

 

          ডাক জীবন বীমা (Postal Life Insurance)

ক্রমিক নং

আর্থিক সেবার ধরন

সেবা প্রদানের সময়সীমা

পলিসি গ্রহন

পলিসি গ্রহন প্রক্রিয়া শুরু করার এক মাসের মধ্যে বীমা দলিল সরবরাহ

হিসাব স্থানান্তর

১৫ দিনের মধ্যে

মরনোত্তর দাবী

আবেদনের তারিখ থেকে ৩ মাস।

ঝৃণ গ্রহন

আবেদনের তারিখ থেকে ১ মাস।

মেয়াদপূর্তি সেবা

আবেদনের তারিখ থেকে ১ মাস।

 

          ডাক সেবা অভিযোগ দাখিল (Complaints Relating to Postal Services)

ডাক সেবা সম্পর্কিত যে কোন অভিযোগ গুরুত্বের সাথে বিবেচনা করা হয়ঃ

 

অভিযোগের ধরন

কোথায় করতে হবে

নিস্পত্তির সময় সীমা

চিঠিপত্র,মনিঅর্ডার,পার্সেল সংক্রান্ত

সংশ্লিষ্ট পোস্টমাস্টার, অনুলিপি সংশ্লিষ্ট ডিপিএমজি

তাৎক্ষনিকভাবে প্রাপ্তিস্বীকার। তদন্ত পূর্বক ৩ সপ্তাহের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ

গুরুতর আর্থিক/ ডাক সেবার অনিয়ম

সংশ্লিষ্ট ডিপিএমজি অনুলিপি পিএমজি

তাৎক্ষনিকভাবে প্রাপ্তিস্বীকার। তদন্ত পূর্বক ১ মাসের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ

নীতি নির্ধারণী বিষয়ের  সাথে সম্পৃক্ত অনিয়ম

পিএমজি/ডাক অধিদপ্তর

৭ দিনের মধ্যে প্রাপ্তিস্বীকার। কার্যক্রম গ্রহন শেষে ৩ মাসের মথ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ

বাংলাদেশ ডাক বিভাগ এর ওয়েবসাইটেও উপর্যুক্ত ধরনের অভিযোগ প্রেরন করা যেতে পারে।       

মানসন্মত সার্ভিস সমূহ (Quality Services)

দেশের অভ্যন্তরে গ্যারান্টিড এক্সপ্রেস পোস্ট (   ) এর মাধ্যমে ডাক দ্রব্যাদি গ্রহনের পর দ্রুত পরিবহন করে ২৪ ঘন্টার মধ্যে প্রাপকের নিকট বিলি করা হয়। এক্সপ্রেস মেইল সার্ভিস (ই এম এস) এর মাধ্যমে দেশের বাইরে ৭২ ঘন্টার মধ্যে বিলি করা হয়।

          আমাদের গ্রাহক (Our Customers)

* দেশের অভ্যন্তরে এবং দেশের বাইরে যে সকল নাগরিক ডাক সেবা গ্রহন করে থাকেন।

* দেশের এবং বাইরের বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠান যারা ডাকের মাধ্যমে সেবা গ্রহন কওে  

    থাকে

* বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান যারা ডাক সার্ভিসের মাধ্যমে ডকুমেন্ট, পার্সেল প্রেরন করে থাকে

* সর্বোপরি , ডাকের স্বার্থ সংশ্লিষ্ট সকল পর্যায়ের সরকারী ,আধা-সরকারী,স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান

          গ্রাহকের প্রতি আমাদের প্রতিশ্রুতি (Commitment to our Customers)

          * গ্রাহকের প্রতি আমাদের আছে শ্রদ্ধা, সৌজন্য ও সহযোগিতামূলক মনোভাব

          * সর্বোত্তম সেবা প্রদানের মানসিকতা

          * দেশের প্রত্যন্ত অঞ্চলে ডাক সেবা প্রদানের নিশ্চয়তা, ডাক দ্রব্যাদির নিরাপত্তা বিধান

          * আমানতকারীর আমানতের নিশ্চয়তা প্রদান

          * ডাক বিভাগ এলাকা নির্বিশেষে দেশের সকল জনগণের কাছে সর্বজনীন ডাক সেবা

           (চিঠিপত্র) পৌছে দিতে অঙ্গীকারাবদ্ধ।

 

গ্রহাকের নিকট ডাক বিভাগের প্রত্যাশা (Expectations From Our Customers)

          * ডাকদ্রব্যাদির উপর প্রাপক ও প্রেরকের পূর্ণ ঠিকানা স্পষ্টাক্ষরে লেখা

          * প্রাপকের ঠিকানায় পোস্টকোর্ড উল্লেখ করা

          * রেজিস্টার্ড  (Registered), ইনশিওরড (Insured) জিইপি (GEP), ইএমএস

          (EMS), পার্সেল (Parcel) এর ক্ষেত্রে        প্রয়োজনীয ফর্ম সঠিকভাবে পূরণ করা

          * ডাকদ্রব্যাদি ডাকঘরে দেওয়ার পূর্বে সঠিক ডাকমাশুল ব্যবহার করা

          * অবৈধ দ্রব্যাদি ডাকে না দেওয়া

          * নির্ধারিত আকারের বাইরে ডাকদ্রব্যাদি বুক না করা

          * সুশৃঙ্খলভাবে লাইনো দাড়িয়ে ডাক দ্রব্যাদি বুক করা

          *  প্রতিটি  বহুতল ভবনের পোস্টবক্স গ্রাইন্ড/ফার্স্টফ্লোরে স্থাপন করা

          * ব্যবসা প্রতিষ্ঠান ও বাল্ক মেইলের জন্য ব্যক্তি/প্রতিষ্ঠানের নামে পোস্টবক্স ব্যবহার করা

          * ডাক বিভাগের ওয়েবসাইট থেকে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করা

          ওয়েবসাইটঃwww.bangladeshpost.gov.bd.

ছবি নাম মোবাইল
এম, এ মোত্তালিব 0

ছবি নাম মোবাইল
এম, এ মোত্তালিব 0

ছবি নাম মোবাইল

প্রকল্পের পরিচিতি

প্রতক্ষ/পরোক্ষ সেবার বিবরণ

 

ওয়েবসাইটঃ 
 www.bangladeshpost.gov.bd

v  সিটিজেন চার্টার

v  পোস্ট অফিস লিস্ট ও পোস্ট কোড তথ্য

v  ইএমএস ট্র্যাক এন্ড ট্রেসিং

v  অনলাইন অভিযোগ ও পরামর্শ

v  বিভিন্ন সার্ভিস সংক্রান্ত তথ্য

 

ইলেকট্রনিক মানি ট্রান্সফার সার্ভিস

v  অনলাইন/মোবাইল নেটওয়ার্ক ভিত্তিক মানি অর্ডার ইস্যু

v  অনলাইন/মোবাইল নেটওয়ার্ক ভিত্তিক মানি অর্ডার পেমেন্ট

v  প্রেরকের মোবাইলে গোপণীয় পিন নম্বরের এস এম এস প্রদান

v  প্রেরকের মোবাইলে মানি অর্ডার পেমেন্ট তথ্যের এস এম এস প্রদান

v  নিকটতম পোস্ট অফিস থেকে যে কোন গন্তব্যে মানি অর্ডার  লেনদেন সুবিধা

v  বিশ্ববিদ্যালয় ভর্তির আবেদন ফি প্রদান করে পিন কোড দ্বারা প্রবেশপত্র প্রিন্ট করা

 

সেভিংস ব্যাংক কম্পিউটারাইজেশন

v  ওয়ান স্টপ সেভিংস ব্যাংক লেনদেন সুবিধা

v  কম্পিউটার প্রিন্ট পাস বই

v  লেনদেনের রিপোর্ট ও সঞ্চয় ব্যাংক সংক্রান্ত তথ্য সেবা

v  কোন সার্ভিস ফি দিতে হয় না

v  চলতি হিসাবেও ইন্টারেস্ট পাওয়া যায়

 

ওয়েস্টার্ণ ইউনিয়ন মানি ট্রান্সফার

v  অনলাইন ভিত্তিক বৈদেশিক রেমিট্যান্স প্রাপ্তির আধুনিক প্রযুক্তি

v  বিদেশ হতে প্রেরিত রেমিট্যান্স তাৎক্ষণিক প্রদান

v  বৈধ মাধ্যমে ফরেন রেমিট্যান্স প্রদান

v  ডাকঘর সঞ্চয় ব্যাংক/সঞ্চয়পত্রে তাৎক্ষণিক বিনিয়োগ সুবিধা

 

পোস্টাল ক্যাশ কার্ড

v  ক্যাশ কার্ডে তাকা লোড করার সুবিধা

v  ক্যাশ কার্ড এক স্থান হতে অন্য স্থানে বহন সুবিধা ও অর্থের নিরাপত্তা

v  কারড থেকে জমাকৃত টাকা প্রয়োজনমত উঠানো

v  অনলাইন লেনদেনের রিপোর্ট পাওয়া যাবে

v  সরকারের সামাজিক নিরাপত্তা কার্যক্রমের ভিজিএফ,বয়স্ক,মুক্তিযোদ্ধা ভাতা ইত্যাদি পাওয়া যাবে

 

ই-সেন্টার

v  শিক্ষা,স্বাস্থ্য,কৃষি সম্পর্কিত তথ্য এবং ই-শিক্ষা এর সুবিধা

v  ব্রড ব্যান্ড ইন্টারনেট ব্রাউজিং

v  ডিজিটাল ক্যামেরা,ওয়েবক্যাম,স্ক্যানার,ফ্যাক্স,প্রিন্টার সুবিধা

v  ই-মেইল,ব্রাউজিং,চ্যাটিং

 

প্রসেস অটোমেশন

v  পোস্ট অফিস কাউন্টার অটোমেশন

v  ওয়ান স্টপ সার্ভিস

v  রেজিস্ট্রি লেটার,পার্সেল,জিইপি আইটেম এ বারকোড ব্যবহার ও অনলাইন এ ডাটা আপলোড

v  ট্র্যাক এন্ড ট্রেসিং সুবিধা

ডেপুটি পোস্টমাস্টার জেনারেল,

 রংপুর বিভাগ, রংপুর-৫৪০০।

ফোনঃ ০৫২১-৬২৪০১, ৬৭৯৩০।