মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

জেলা প্রশাসনের উদ্ভাবনীমূলক নানা উদ্যোগ

জনসাধারণের কল্যাণ সাধন করার লক্ষে রংপুর  জেলা প্রশাসন নানামূখি উদ্যোগ গ্রহণ করেছে।

এগুলো হলো -

০১. ফ্রন্টডেস্ক, বিস্তারিত

০২. ই-তথ্য সেবা কেন্দ্র; বিস্তারিত

০৩. মুক্তিযুদ্ধের চেতনায় সজ্জিত সম্মেলন কক্ষ, বিস্তারিত

০৪. সিসিটিভি ক্যামেরা স্থাপন; বিস্তারিত

০৫. জেলা প্রশাসকের কার্যালয়ে কম্পিউটার ল্যাব স্থাপন এবং এর বহুমুখী ব্যবহার নিশ্চিত করণ; বিস্তারিত

০৬. রংপুর কালেক্টরেট স্কুল প্রতিষ্ঠা করা; বিস্তারিত

০৭. রংপুর কালেক্টরেট সুরভী উদ্যান; বিস্তারিত

০৮. দাতব্য চক্ষু হাসপাতাল; বিস্তারিত

 

 

 ০৯. রংপুর ফাউন্ডেশন এর কার্যক্রমকে বহুমুখী করণ ও বিস্তৃতি করণ; বিস্তারিত

 

১০. ট্রেনিং এন্ড ডকুমেন্টেশন সেল স্থাপনঃ          

জেলা প্রশাসকের কার্যালয়ে একটিপ্রশিক্ষণ ও ডকুমেন্টেশন সেল করা হয়েছে । এ থেকে স্থানীয় প্রয়োজনীয়তা বিবেচনায় প্রশিক্ষণের চাহিদা নিরুপন ও প্রশিক্ষণ কার্যক্রম গ্রহণ করা হচ্ছে ও সমন্বয় করা হচ্ছে। এখানেগুরুত্বপূর্ণ ডকুমেন্ট  সমূহের  Hard copy এবংSoft copy  সংরক্ষণকরা হচ্ছে । কম্পিউন্টার ট্রেনিং-এ স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করনের জন্য একটি ট্রেইনিং রেজিস্টার আছে। রংপুর জেলা প্রশাসকের কার্যালয়ের বিভিন্ন কর্মকর্তা , কর্মচারী এবং অন্যান্য ব্যক্তিদের কম্পিউটার বিষয়ক যে সব ট্রেইনিং দেয়া হচ্ছে তা এই ট্রেইনিং রেজিস্টারে লিপিবদ্ধ করে রাখা হচ্ছে।

১১. জেলা আইসিটি ফোরাম গঠনঃ

রংপুর জেলার ছাত্র-ছাত্রীদেরকে আইসিটি ও সামাজিক বিষয়ে উদ্বুদ্ধ করার জন্য জেলা প্রশাসনের তত্তবাবধানে ছাত্র-ছাত্রী ও শিক্ষক সমনবয়ে আইসিটি ফোরাম গঠন করা হয়েছে। উক্ত ফোরামের উদ্যোগে বিভিনন ধরণের বিতর্ক ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে।

১২. নিজস্ব উদ্যোগেফরমালিন কিটস্ মেশিক্রয় ও ব্যবহারঃ

জেলা প্রশাসনের উদ্যোগে ৮ টি উপজেলা পরিষদ কর্তৃক নিজস্ব অর্থায়নে ফরমালিন পরীক্ষা করার জন্য অত্যাধুনিক ফরমালিন কিটস্ মেশিন ক্রয়করা হয়েছে যার মাধ্যমে জেলা, উপজেলা ও ইউনিয়নে কার্যকরভাবে মোবাইল কোর্ট পরিচালিত হচ্ছে ।

১৩. রংপুর জেলা প্রশাসন থেকে কর্পোরেট সিম প্রদানঃ

জেলা প্রশাসনের নিজস্ব উদ্যোগে জেলার ০৮ টি উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি), জেলা প্রশাসকের কার্যালয়ের ২৫ টি শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তাগণকে (সেট সহ সিম) এবং ৭৬টি ইউনিয়নের ইউনিয়ন পরিষদ সচিব গণকে একই সিরিয়াল নম্বরের গ্রামীণ ফোনের কর্পোরেট সিম সরবরাহ করা হয়েছে এবং সংশ্লিষ্ট সকল কে এ বিষয়ে অবহিত করা হয়েছে যাতে বদলিজনিত কারণে জনগণের সেবা পেতে কোন অসুবিধা না হয়। এছাড়া যোগাযোগ দ্রুততর ও সহজতর করার জন্য সকল স্তরে গ্রুপ মেইল ও ভার্চুয়াল সিম কালচার চালু করা হয়েছে।

 ১৪. স্থানীয় সরকার প্রতিষ্ঠান কর্তৃক গৃহীত গুরত্বপূর্ণ ও উদ্ভাবনীমূলক কার্যক্রমঃ

UPGPএর দক্ষতা ভিত্তিক বরাদ্দ, LGSPএর দক্ষতা ভিত্তিক বরাদ্দ , ইউনিয়ন পরিষদের নিজস্ব রাজস্ব তহবিল এবং উপজেলা পরিষদের তহবিলের অনুদান হতে ২০১২-২০১৩  অর্থ বছরে রংপুর জেলার গংগাচড়া উপজেলার বড়বিল ইউনিয়ন পরিষদ এবং তারাগঞ্জ উপজেলার কুর্শা ইউনিয়ন পরিষদের জন্য ০২(দুই)টি এ্যাম্বুলেন্স ক্রয় করা হয়েছে। প্রাপ্ত তথ্যের ভিত্তিতে জানা যায় যে, তারাগঞ্জ কুর্শা ইউনিয়ন পরিষদের  এ্যাম্বুলেন্সটি দিয়ে ফেব্রুয়ারী- মে মাস, ২০১৪ পর্যন্ত ৮০(আশি) জন রোগীকে জরুরীভিত্তিতে স্বাস্থ্য সেবার আওতায় আনা হয়েছে। LGSPএর দক্ষতা বৃদ্ধির বরাদ্দ হতে কাউনিয়া উপজেলার টেপামধুপুর ইউনিয়ন পরিষদ কর্তৃক নিজস্ব কম্পিউটার ট্রেনিং সেন্টার নির্মাণ ও পরিচালনা করা হচ্ছে।এতে উক্ত এলাকার ছেলেমেয়েদের কম্পিউটার ট্রেনিং-এর ব্যবস্থা করা হচ্ছে। তারাগঞ্জের ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র হতে ০৩(তিন)টি ব্যাচে কম্পিউটার ট্রেনিং-এর মাধ্যমে জনগণকে প্রশিক্ষিত করা হচ্ছে। আগামী ০৩(তিন) মাসের মধ্যে আরো ০৩(তিন) টি ইউনিয়ন পরিষদে কম্পিউটার সেন্টার নির্মানের উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া  UPGP-এর বরাদ্দ হতে গংগাচড়া উপজেলার কোলকোন্দ ইউনিয়নে চরাঞ্চলের জনগোষ্ঠীর জন্য জরুরী স্বাস্থ্যসেবা, শিক্ষার্থীদের নদী পারাপার এর জন্য ইঞ্জিনের নৌকা ক্রয়করা হয়েছে।পীরগঞ্জ উপজেলার ০৯ নং পীরগঞ্জ ইউপি, ০৭নং বড় আলমপুর ইউপি; বদরগঞ্জ উপজেলার রামনাথপুর ইউপিতে দু:স্থ্ ও অসহায় নারীদের জন্য সেলাই প্রশিক্ষণ ও বিনামূ্ল্যে মেশিন বিতরণেরউদ্যোগ গ্রহণ করা হয়েছে ।

১৫. ইউনিয়ন পরিষদে ফ্রি ওয়াই-ফাই জোনঃ

রংপুরজেলার মোট ৭৬ টি ইউনিয়ন পরিষদের মধ্যে রংপুর সদর উপজেলার ০৫(পাঁচ) টি ইউনিয়ন পরিষদ ও তারাগঞ্জ  উপজেলার ০১টি ইউনিয়ন পরিষদে ফ্রি ওয়াই-ফাই জোন (Free Wi-Fi Zone)করা হয়েছে।

১৬. গ্রাম পুলিশকে প্রয়োজনীয় সরঞ্জামাদি প্রদানঃ

সরকারি নির্ধারিত কর্মসূচির বাহিরে গ্রামপুলিশকে প্রয়োজনীয় সরঞ্জামাদি প্রদানের লক্ষ্যে গংগাচড়া উপজেলার সকল চৌকিদার, দফাদারকে বাইসাইকেল, মোবাইল ফোন, ছাতা ও টর্চ লাইট সরবরাহ করা হয়েছে। UPGP এর আর্থিক সহায়তায় ও নিজস্ব উদ্যোগে রংপুর জেলার অন্যান্য সকল উপজেলায় এবছর এই কার্যক্রম বাস্তবায়িত হবে।

১৭. আইডি কার্ড সরবরাহঃ

সম্প্রতি রংপুর জেলা প্রশাসনেরসকল কর্মকর্তাকে তাদের পরিচিতি নির্ধারণের জন্য আইডি কার্ড সরবরাহ হয়েছে। এর মাধ্যমে তাদের  পরিচিতি যেমন নির্ধারণ করা সহজ হচ্ছে তেমনি কর্মক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা  নিশ্চিত করা সম্ভব হয়েছে।

১৮. হেলমেট ও বুলেট প্রুফ জ্যাকেট সরবরাহঃ

রংপুর জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেটগণকে অনেক গুরুত্বপূর্ণ ও ঝুঁকিপূর্ণ কার্যক্রম পরিচালনা করতে হয়। এক্ষেত্রে তাদের ব্যক্তিগত নিরাপত্তা নিশ্চিত করা প্রয়োজন। সম্প্রতি রংপুর জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেটগণের কর্মক্ষেত্রে ব্যক্তিগত নিরাপত্তার জন্য হেলমেট ও বুলেট প্রুফ জ্যাকেট  সরবরাহ করা হয়েছে।

১৯. SMS এর মাধ্যমে নোটিশ প্রদানঃ

রংপুর জেলা প্রশাসকের কার্যালয়ে বিভিন্ন ধরণের সভা নিয়মিত অনুষ্ঠিত হয়। পূর্বে এসব সভার নোটিশ  হার্ডকপির মাধ্যমে প্রাপকের বরাবরে প্রদান করা হতো। এটি ব্যয় বহুল ও সময় সাপেক্ষ ব্যাপার ছিল। বর্তমানে সভার নোটিশ সমূহ  গ্রুপ করে  SMS এর মাধ্যমে প্রাপকগণের প্রতি প্রেরণ করা হচ্ছে। এর ফলে স্বল্প সময়ে  এবং অল্প ব্যয়ে প্রাপকগণ নোটিশ প্রাপ্ত হচ্ছেন।